টেকনোলজি

অনলাইন জালিয়াতির শিকার? নিজের টাকা বাঁচাতে তাড়াতাড়ি কল করুন এই নম্বরে

অনলাইনে জালিয়াতি তথা সাইবার অপরাধের ঘটনা আজকাল ক্রমশ বেড়েই চলেছে। এই ধরণের অযাচিত দুর্ঘটনা থেকে পুলিশ বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে বটে, কিন্তু তা সত্ত্বেও সুচতুর জালিয়াতরা কোনো না কোনোভাবে স্মার্টফোন তথা ইন্টারনেট ইউজারদের ফাঁদে ফেলতে সক্ষম হচ্ছে; মানে, বারংবার সাধারণ মানুষের মধ্যে সচেতন বার্তা ছড়িয়েও কোনো লাভ হচ্ছেনা। এমতাবস্থায় সবচেয়ে বড় প্রশ্ন হল যে, যদি আপনি সাইবার জালিয়াতির শিকার হন তা হলে কী করবেন? আসলে বাড়িতে বা এমনি চুরি হলে যে কেউ প্রথমে পুলিশের কাছে যান, কিন্তু অনলাইন বা সাইবার ক্রাইমের ক্ষেত্রে বেশিরভাগই খুব বিভ্রান্তিতে পড়েন। এর কারণ হল মানুষের কাছে এই বিষয়ে সঠিক তথ্য নেই। ফলত, এই জাতীয় প্রতারণার ফাঁদে পড়ে মানুষ যখন পুলিশের কাছে পৌঁছায়, ততক্ষণ সময়ের মধ্যে সাইবার অপরাধীরা তাদের কাজ সেরে ফেলে। সেক্ষেত্রে আপনি চাইলে অনলাইন জালিয়াতির কবলে পরেও একটু তাড়াতাড়ি ব্যবস্থা নিয়ে আপনার টাকা বাঁচাতে পারবেন। কীভাবে? আসুন জেনে নিই…

অনলাইন জালিয়াতির শিকার হলে অবিলম্বে এই নম্বরে কল করুন

সাইবার ক্রাইম সম্পর্কে যেহেতু মানুষের তেমন সচেতনতা নেই, তাই জালিয়াতরা খুব সহজেই এর সুযোগ নেয়। এই পরিস্থিতিতে যদি আপনার নিজের বা আপনার পরিচিত কারো সাথে এরকম কোনো ঘটনা ঘটে, তাহলে আপনাকে অবিলম্বে ১৯৩০ নম্বরে ডায়াল করতে হবে। আসলে সাইবার জালিয়াতির পরপরই আপনি যদি ১৯৩০ নম্বরে পুলিশকে ফোন করেন এবং ঘটনার সম্পূর্ণ তথ্য দেন, তাহলে আপনার টাকা বাঁচানো সম্ভব।

Are you victim of #Online Cyber #Financial Frauds?
Dial 1930 to report:
क्या आपके साथ ऑनलाइन वित्तीय ठगी हो गई है? रिपोर्ट करने के लिए तुरंत 1930 डायल करें: pic.twitter.com/JUW3TeV7AA

— Cyber Dost (@Cyberdost) November 25, 2022

তবে মনে রাখবেন, জালিয়াতি হওয়ার এক ঘণ্টারও কম সময়ে আপনাকে উল্লিখিত নম্বরে কল করে সমস্ত বিবরণ শেয়ার করতে হবে। এক্ষেত্রে পুলিশকে দিতে হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ, ইউপিআই (UPI) লিঙ্ক (যার মাধ্যমে টাকা ট্রান্সফার করা হয়েছিল) ইত্যাদি তথ্য, যার সাহায্যে পুলিশ প্রতারকের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে আপনার টাকা বাঁচাতে সক্ষম হবে। 

অভিযোগ দায়ের করা যাবে অনলাইনেও

আপনি চাইলে সাইবার জালিয়াতির ক্ষেত্রে অনলাইন মাধ্যমেও অভিযোগ নথিভুক্ত করতে পারেন। এর জন্য আপনাকে https://www.cybercrime.gov.in ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকে ‘রিপোর্ট সাইবার ক্রাইম’ (Report Cyber Crime) সেকশনে ক্লিক করে ‘ফাইল এ কমপ্লেন্ট’ (File a Complaint) অপশনটি বেছে নিয়ে প্রয়োজনীয় ধাপ অনুসরণ করে অ্যাপ্লিকেশন সাবমিট করতে হবে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022