টেকনোলজি

এক দেশ এক চার্জার, সরকারের নয়া পদক্ষেপে বিপাকে Apple

বর্তমান সময়ে স্মার্টফোন, ল্যাপটপ সহ একাধিক ইলেকট্রনিক গ্যাজেট আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। তাই রোজ নানা কাজে ব্যবহার করার জন্য এই ডিভাইসগুলিকে সময়ে সময়ে চার্জ দিতে হয়। কিন্তু গ্যাজেটগুলিতে বিভিন্ন রকমের চার্জিং পোর্ট থাকার কারণে প্রয়োজন হয় একাধিক তথা আলাদা আলাদা চার্জারের, যে কারণে ইউজারদেরকে একপ্রকার বাধ্য হয়েই একের বেশি চার্জার ব্যবহার করতে হয়। এর ফলে ব্যবহারকারীদের তো অযথা বেশি টাকা খরচা করে একাধিক চার্জার কিনতেই হয়, তদুপরি পরিবেশে ই-বর্জ্যের পরিমাণও বহুলাংশে বৃদ্ধি পায়। তাই এই সমস্যার সমাধান করতে সম্প্রতি ইউরোপীয় পার্লামেন্ট সমস্ত স্মার্ট ডিভাইসে বাধ্যতামূলকভাবে ইউএসবি টাইপ-সি (USB Type-C) পোর্ট রাখার কথা ঘোষণা করেছে। আর হালফিলে পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী দিনে ভারতেও এই নিয়ম চালু হতে পারে।

এক দেশ, এক চার্জার

রিপোর্ট অনুযায়ী, ই-বর্জ্য রোধ ও ক্রেতাদের সুবিধার্থে সম্প্রতি এক নতুন উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী দিনে কেন্দ্র সমস্ত স্মার্ট ডিভাইসের জন্য একটি অভিন্ন চার্জার (Common Charger) তৈরি করার পরিকল্পনা করছে। এর ফলে অদূর ভবিষ্যতে একাধিক গ্যাজেটের জন্য আর ভিন্ন ভিন্ন চার্জারের প্রয়োজন হবে না। শোনা গিয়েছে যে, টাইপ-সি চার্জারকেই কমন চার্জার করার কথা ভাবছে সরকার, তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য কেন্দ্র ইতিমধ্যেই একটি ইন্টার-মিনিস্ট্রিয়াল টাস্কফোর্স গঠন করেছে, যার সুবাদে আগামী কয়েক মাসের মধ্যেই এ বিষয়ে সুনিশ্চিত নিয়ম এবং আইন পাস হয়ে যাবে।

দুটি কমন চার্জার রাখার পরিকল্পনা করছে সরকার

জানা গিয়েছে যে, সরকার ইলেকট্রনিক্স প্রোডাক্ট নির্মাণকারী সংস্থাগুলিকে একটি পোর্টের পরিবর্তে দুটি সাধারণ চার্জিং পোর্টের বিকল্প দেওয়ার পরিকল্পনা করছে। এই পোর্টগুলির মধ্যে একটির দেখা সমস্ত সাধারণ স্মার্ট ডিভাইসেই মিলবে, এবং অন্য পোর্টটি কমদামি ফিচার ফোনে উপলব্ধ হবে। নিঃসন্দেহে বলা যায় যে, এই নতুন নিয়মটি কার্যকর হলে শুধু ই-বর্জ্যের পরিমাণই কমবে না, এর পাশাপাশি যে-কোনো ডিভাইস চার্জ করার ক্ষেত্রেও কোনো অসুবিধার মুখোমুখি হতে হবে না ইউজারদের।

নয়া নিয়মটি ঘুম কাড়তে পারে Apple-এর

হালফিলে সরকার স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, ইয়ারবাডসহ বিভিন্ন প্রোডাক্টের জন্য একটি সাধারণ চার্জার আনার কথা ভাবছে। এর ফলে কিন্তু আগামী দিনে বেশ বড়োসড়ো সমস্যার মুখোমুখি হতে পারে বিশ্বখ্যাত টেক জায়েন্ট অ্যাপল (Apple); কারণ অ্যাপলই একমাত্র সংস্থা যারা তাদের আইফোন (iPhone)-এ ইউএসবি টাইপ-সি -এর পরিবর্তে কোম্পানির নিজস্ব লাইটনিং পোর্ট ( Lightning Port) ব্যবহার করে। উল্লেখ্য যে, ‘সব ডিভাইসের জন্যই একক চার্জার’ – এই নয়া নিয়মটি ইউরোপে কার্যকর হয়ে যাওয়ায় কার্পেটিনো ভিত্তিক প্রযুক্তি সংস্থাটি ইতিমধ্যেই বেশ ঘোরতর বিপাকে পড়ে গিয়েছে। সেক্ষেত্রে এবার ভারতেও এই একই নিয়ম চালু হয়ে গেলে কোম্পানিটির ঠিক ‘মরার ওপর খাঁড়ার ঘা’ পড়ার মতো অবস্থা হবে। তাই নিজেদের ব্যবসাকে সকল দেশে জারি রাখতে হলে আগামী দিনে টেক জায়েন্টটি ঠিক কী ব্যবস্থা নেবে, তা একমাত্র সময়ই বলতে পারবে।

চূড়ান্ত সিদ্ধান্তের জন্য এখনও বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে

প্রসঙ্গত জানিয়ে রাখি, ভারত সরকার কিন্তু এখনও পর্যন্ত কমন চার্জার সংক্রান্ত বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। ‘ওয়ান কান্ট্রি ওয়ান চার্জার’ উদ্যোগটির সম্পর্কে যথাযথ সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় সরকারের মন্ত্রকের প্রতিনিধিরা স্টেকহোল্ডারদের সাথে বৈঠক করবেন, এবং সবশেষে তাদের সম্মতি পেলেই নয়া নিয়মে সিলমোহর পড়বে। ফলে সমস্ত ইলেকট্রনিক ডিভাইসেই একই চার্জার ব্যবহার করার জন্য ইউজারদের আরও খানিকটা সময় অপেক্ষা করতে হবে।

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022