আন্তর্জাতিক

দেশ পরিচিতি: পানামা

উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের সংযোগস্থলে অবস্থিত দেশ পানামা। দেশটির পূর্বে আটলান্টিক ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর অবস্থিত। দুইটি মহাদেশের সংযোগস্থল ও দুইটি মহাসাগরের তীরে অবস্থিত হওয়ায় পানামার কৌশলগত গুরুত্ব অনেক।

এ কারণেই বারবার যুক্তরাষ্ট্রের মনোযোগ পড়েছে দেশটির ওপর। ১৯০৩ সালে কলম্বিয়া থেকে  আলাদা হয়ে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশে পানামাকে সমর্থন করে ওয়াশিংটন। উদ্দেশ্য ছিল পানামা খাল নির্মাণ। পরবর্তীতে ১৯১৪ থেকে ১৯৯৯ পর্যন্ত পানামা খালের নিয়ন্ত্রণ ছিল যুক্তরাষ্ট্রের হাতে। 

১৯৮৯ সালে পানামার সামরিক শাসক ম্যানুয়েল নোরিয়েগাকে ক্ষমতাচ্যুত করতে দেশটিতে আক্রমণ করে যুক্তরাষ্ট্র। ম্যানুয়েল নরিয়েগার ক্ষমতায় দমনমূলক শাসন ও মাদক পাচারের কেন্দ্র হয়ে উঠেছিল পানামা।

আমাজন অববাহিকার তীরে পশ্চিম গোলার্ধের বৃহত্তম বনাঞ্চল রয়েছে পানামায়।

আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে সংযুক্তকারী পানামা খালের জন্য বেশ আলোচিত দেশটি। প্রতিবছর ১৫ হাজারেরও বেশি জাহাজ জলপথটি দিয়ে আট ঘণ্টার এই পথ পাড়ি দেয়। দেশটির অর্থনীতিতে এর প্রভাব লক্ষ্যণীয়।

পানামার গুরুত্বপূর্ণ কিছু তথ্য

রাষ্ট্রীয় নাম: রিপাবলিক অব পানামারাজধানী: পানামা সিটিআয়তন: ৭৫ হাজার ৪১৭ বর্গ কিলোমিটারজনসংখ্যা: ৪৩ লাখভাষা: স্প্যানিশআয়ু: পুরুষ ৭৩, নারী ৮০ বছর

নেতৃত্ব

প্রেসিডেন্ট লরেন্টিনো কর্টিজো

দেশটির জাতীয় পরিষদের সাবেক প্রধান ছিলেন তিনি। ২০১৯ এর নির্বাচনে মধ্য বামপন্থী ডেমোক্র্যাটিক রেভুলিউশনারি পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন কর্টিজো। নির্বাচনে কনজারভেটিভ ডেমোক্র্যাটিক চেইঞ্জ পার্টির প্রার্থী রোমুলো রক্সকে পরাজিত করেন তিনি। 

সাংবাদিকরা তুলনামূলকভাবে নিরাপদে কাজ করেন পানামায়। ছবি: রয়টার্স

সংবাদমাধ্যম

পানামার সংবিধান সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করে। সাংবাদিকরা তুলনামূলকভাবে নিরাপদে কাজ করেন দেশটিতে। বেশিরভাগ সংবাদমাধ্যমই বেসরকারি এবং ইন্টারনেট ব্যবহারেও কোনও বিধিনিষেধ নেই দেশটিতে।

 

পানামার ইতিহাসে গুরুত্বপূর্ণ ঘটনা

খ্রিষ্টপূর্ব ২৫০০-১৭০০ অব্দ: আমেরিকা মহাদেশের মধ্যে প্রথম মৃৎশিল্প তৈরি হয় পানামায়।

১৫০২: পানামার চিবচান, চোকোয়ান, কুয়েভা এবং অন্যান্য আদিবাসীদের বসতি অঞ্চল পরিদর্শন করেন স্প্যানিশ পর্যটক রদ্রিগো দে বাস্তিদাস।

দেশটিতে ইউরোপীয়রা বসতি স্থাপনের পরের কয়েক বছর গুটিবসন্তের মতো বিভিন্ন রোগে আদিবাসী জনসংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পায়।

পানামায় আক্রমণ করে জেনারেল নোরিয়েগাকে ক্ষমতাচ্যুত করে যুক্তরাষ্ট্র। ছবি: এপি

১৫১৩: ইসথমাস জুড়ে আটলান্টিক থেকে প্রশান্ত মহাসাগর পর্যন্ত ভাস্কো নুনেজ দে বালবোয়ারের ট্র্যাক অনুসরণ করে দেখা যায় দুটি মহাসাগরেরই তীরবর্তী দেশ পানামা।

১৫১৯: পেড্রো আরিয়াস ডেভিলা পানামা সিটি আবিষ্কার করেন।  পরবর্তীতে দেশটি স্পেন সাম্রাজ্যের বাজারে পরিণত হয়। কেননা, সোনা ও রূপা দক্ষিণ আমেরিকা থেকে জাহাজে করে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে নিয়ে আসা হতো। তারপর ইসথমাস হয়ে স্পেনের জন্য জাহাজে বোঝাই করা হতো।

১৬৭১: নতুন স্প্যানিশ জগতের দ্বিতীয় গুরুত্বপূর্ণ বসতি পানামা শহর লুণ্ঠন ও পুড়িয়ে দেন ইংরেজ সরকার কর্তৃক অনুমোদনপ্রাপ্ত প্রাইভেটিয়ার হেনরি মরগান।

১৬৯৮: অঞ্চলটিতে উপনিবেশ স্থাপনের চেষ্টা করে স্কটল্যান্ড। তবে তাদের চেষ্টা বিফলে যায়। একে ডারিয়েন স্কিম হিসেবে অভিহিত করা হয়।

১৮২১: স্পেন থেকে স্বাধীন হয়ে গ্রান কলম্বিয়ার অধীনে চলে যায় পানামা। তৎকালীন সময়ে কলম্বিয়া, ভেনিজুয়েলা, ইকুয়েডর, পেরু ও বলিভিয়া একত্রে গ্রান কলম্বিয়া হিসেবে ছিল।

১৮৩১: গ্রান কলম্বিয়ার পতনের পর কলম্বিয়ার অংশ হয় পানামা।

১৮৮০’র দশক: আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে সংযুক্ত করার প্রচেষ্টা চালায় ফ্রান্স। কিন্তু সে সময় গ্রীষ্মকালীন রোগে ফ্রান্সের প্রায় ২০ হাজার শ্রমিক মারা যায়। একইসঙ্গে, অর্থনৈতিক সংকটের কারণে প্রকল্পটি বাস্তবায়ন করতে পারেনি ফ্রান্স।

১৯১৪ সালে পানামা খালের নির্মাণকাজ শেষ হয়। ছবি: রয়টার্স

১৯০৩: কলম্বিয়া থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠন করে পানামা। অর্থের বিনিময়ে যুক্তরাষ্ট্রকে পানামা খাল নির্মাণের অনুমতি দেয় দেশটি। একইসঙ্গে  পানামা খালের নিয়ন্ত্রণ নিয়ে নেয় যুক্তরাষ্ট্র। ১৯১৪ সালে খালটির নির্মাণকাজ শেষ হয়।

১৯৬৮: দেশটির ক্ষমতা দখল করে ন্যাশনাল গার্ড। সামাজিক সংস্কার, নিরাপত্তা ও শিক্ষা সম্প্রসারণ এবং ভূমি পুনর্বণ্টন করে সামরিক বাহিনী।

১৯৮১: তৎকালীন প্রেসিডেন্ট ওমর তোরিজোস বিমান দুর্ঘটনায় মারা যান। জেনারেল ম্যানুয়েল আন্তোনিও নরিয়েগা পানামার প্রেসিডেন্ট হন।

১৯৮৯: পানামায় আক্রমণ করে জেনারেল নোরিয়েগাকে ক্ষমতাচ্যুত করে যুক্তরাষ্ট্র।

১৯৯১: সেনা শাসনের বিলুপ্তিসহ সাংবিধানিক সংস্কার অনুমোদন করে দেশটির পার্লামেন্ট।

১৯৯৯: প্রায় এক শতাব্দী যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে থাকার পর পানামা খালের অধিকার ফিরে পায় পানামা। 

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022