টেকনোলজি

সরকারের কড়া পদক্ষেপ! কবে থেকে iPhone ব‌্যবহারকারী পাবেন 5G-র মজা, জানাল Apple

উৎসবের মরশুমে ইউজারদের মনের আনন্দকে আরও বহুগুণে বাড়িয়ে দিতে চলতি মাসের শুরুতে ভারতে বহুপ্রতীক্ষিত 5G নেটওয়ার্ক রোলআউট হয়েছে। দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Airtel দিল্লি, মুম্বাই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, শিলিগুড়ি, নাগপুর এবং বারাণসীতে 5G Plus নামে তাদের পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে। এর পাশাপাশি দশেরার দিন থেকে কলকাতা, দিল্লি, বারাণসী এবং মুম্বাই – এই চারটি শহরে হাই-স্পিড 5G নেটওয়ার্কের বিটা ট্রায়াল শুরু করেছে ভারতের শীর্ষস্থানীয় টেলিকম সংস্থা Jio। সবমিলিয়ে ইতিমধ্যেই অনেক Android ব্যবহারকারীরা Airtel 5G বা Jio 5G নেটওয়ার্কের সিগন্যাল পাচ্ছেন বলে জানা গিয়েছে। তবে ভারাক্রান্ত হয়ে গিয়েছে iPhone ইউজারদের মন, কারণ তারা নিজেদের ডিভাইসে 5G সিগন্যাল দেখতে পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। ফলে খুব স্বাভাবিকভাবেই এখন প্রশ্ন উঠছে যে, ঠিক কী কারণে ঘটছে এরকম ঘটনা? আর তার চাইতেও বড়ো কথা হল, আধখাওয়া আপেলের লোগোযুক্ত দামী ফোন কেনা সত্ত্বেও তাতে দুরন্ত গতির নেটওয়ার্ক ব্যবহার করতে হলে আর কতদিন অপেক্ষা করতে হবে ইউজারদের? সেক্ষেত্রে আমাদের আজকের এই প্রতিবেদনটি পড়লেই এর সঠিক জবাব পেয়ে যাবেন আপনারা।

সফ্টওয়্যার আপডেট রোলআউট হলেই iPhone-এ পাওয়া যাবে Airtel-এর 5G সার্ভিস

৫জি কানেক্টিভিটি সহ আসা সত্বেও আইফোনে কেন ৫জি কানেকশন পাওয়া যাচ্ছে না, এর জবাবে এয়ারটেলের তরফে জানা গিয়েছে যে, কোম্পানির পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক আইফোনে বর্তমানে উপলব্ধ নয়, কারণ এটি অ্যাপল কর্তৃক সবুজ সংকেত পায়নি। সেক্ষেত্রে কার্পেটিনো ভিত্তিক টেক জায়েন্টটি এই সমস্ত ডিভাইসগুলির জন্য সফ্টওয়্যার আপডেট আনলেই ইউজাররা ঝড়ের গতির নেটওয়ার্ক পরিষেবা পেতে সক্ষম হবেন বলে জানিয়েছে এয়ারটেল।

এই প্রসঙ্গে ইকোনমিক টাইমস (Economic Times)-কে দেওয়া এক বিবৃতিতে অ্যাপল বলেছে যে, ইউজাররা যাতে খুব দ্রুত ‘রকেটের’ গতির নেট পরিষেবার স্বাদ চেখে দেখতে পারেন, তার জন্য তারা ইতিমধ্যেই সংস্থার ক্যারিয়ার পার্টনারদের সঙ্গে জোরকদমে কাজ করা শুরু করেছে। কোম্পানির কথায়, একটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে ইউজারদের এই সমস্যার সমাধান করা হবে এবং এই ওটিএ (ওভার-দ্য-এয়ার) আপডেটটি ২০২২ সালের ডিসেম্বরে আইফোন ব্যবহারকারীদের জন্য রোলআউট করা শুরু হবে। অর্থাৎ সোজা কথায় বললে, ৫জি ব্যবহার করার জন্য ভারতের আইফোন ইউজারদের আরও মাসদুয়েক অপেক্ষা করতে হবে। উল্লেখ্য যে, ততদিনে দেশের অন্যান্য সার্কেলেও ছড়িয়ে পড়বে এয়ারটেলের ৫জি পরিষেবা, এবং গ্রাহকরা একদম নির্ঝঞ্ঝাটে ও সাবলীলভাবে সংস্থার ঝড়ের গতির নেট সার্ভিস ব্যবহারের মজা উপভোগ করতে পারবেন।

Jio-র 5G সার্ভিস পেতে হলে iPhone ব্যবহারকারীদের কী করতে হবে, তা এখনও স্পষ্ট নয়

প্রসঙ্গত বলে রাখি, অ্যাপল আইফোন ১২ এবং এর পরবর্তী প্রতিটি মডেলই ৫জি কানেক্টিভিটিযুক্ত। সেক্ষেত্রে এই ফোনগুলিতে ৫জি কানেকশন না মেলার পরিপ্রেক্ষিতে এয়ারটেলের তরফে যথাযথ প্রতিক্রিয়া পাওয়া গেলেও, জিও-র পক্ষ থেকে এখনও এ সম্পর্কে বিশেষ কোনো তথ্য পাওয়া যায়নি। দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটির পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস পাওয়ার ক্ষেত্রে আইফোনের জন্য নতুন কোনো সফ্টওয়্যার আপডেট রোলআউট হবে কি না, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে খুব শীঘ্রই ইউজারদের যাবতীয় সমস্যার সমাধান করার জন্য অ্যাপলের পাশাপাশি ভারতের টেলিকম কোম্পানিগুলিও যথাযথ ব্যবস্থা নেবে বলেই আশা করা যায়।

ইউজারদের সমস্যার সমাধান করতে এবার মাঠে নেমেছে সরকারও

এই প্রসঙ্গে বলে রাখি, শুধু iPhone-এই নয়, লঞ্চের পরেও বহু স্মার্টফোন ব্যবহারকারীদেরই ধরাছোঁয়ার মধ্যে আসছে না 5G। Samsung, OnePlus সহ অন্যান্য আরও অনেক নামজাদা ব্র্যান্ডের 5G সাপোর্টেড স্মার্টফোন হাতে থাকা সত্ত্বেও বহু ইউজাররাই এই সমস্যার মুখোমুখি হয়েছেন বলে জানা গিয়েছে। তাই ঠিক কবে এবং কীভাবে এই সমস্যার সমাধান হবে, সে বিষয়ে এবার সরকারও হস্তক্ষেপ করেছে। রিপোর্ট অনুযায়ী, ভারতের টেলিকম এবং আইটি (IT) বিভাগের শীর্ষ আমলারা আজ অর্থাৎ বুধবার একটি বৈঠকে বসতে চলেছেন। যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ টেলিযোগাযোগ বিভাগ কর্তৃক আয়োজিত এই বৈঠকে Apple, Samsung, Xiaomi, Vivo সহ অন্যান্য অনেক মোবাইল কোম্পানি অংশ নেবে। এছাড়া এই বৈঠকে একাধিক নামজাদা চিপসেট প্রস্তুতকারক সংস্থা, শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং সার্ভিস প্রোভাইডার, এবং ইন্ডাস্ট্রির অন্যান্য বিদ্বজনেদের পাশাপাশি Reliance Jio, Airtel, এবং Vodafone Idea-র বিশিষ্ট কর্মকর্তারাও উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। আজকের এই আলোচনাসভাতেই স্মার্টফোন কোম্পানিগুলিকে উক্ত 5G সমস্যার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে; এবং এর দৌলতে আশা করা যায় যে, সাধারণ মানুষ নিশ্চয়ই এই মুশকিল আসানের কোনো-না-কোনো পথ খুঁজে পাবেন।

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022