টেকনোলজি

সেপ্টেম্বরে ২৬ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করল WhatsApp, এই কারণে আপনিও ব্যান হতে পারেন

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp আজ তাদের ‘সিকিউরিটি অ্যাডভাইসরিস’ পেজে সেপ্টেম্বর মাসের জন্য ‘ইউজার সেফ্টি মান্থলি রিপোর্ট’ (User Safety Monthly Report) রিলিজ করেছে। যেখানে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ২৬ লক্ষেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে বলে উল্লেখ আছে। এক্ষেত্রে, আইটি রুলস ২০২১ (IT Rules 2021) 4(1)(d) -এর অধীনে এই অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করা হয়েছে এবং রিপোর্টটি ১লা সেপ্টেম্বর থেকে ৩০শে সেপ্টেম্বর ২০২২ ‘টাইম পিরিয়ড’ এর তথ্য কভার করেছে৷ আলোচ্য মাসিক রিপোর্ট অনুসারে, ব্যবহারকারীদের তরফ থেকে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে অ্যাকাউন্ট ব্যান করার পাশাপাশি প্রায় ৮ লক্ষ অ্যাকাউন্টকে কোনো প্রকারের ইউজার রিপোর্ট ছাড়াই WhatsApp স্বয়ং সক্রিয়ভাবে নিষিদ্ধ করেছে৷ এক্ষেত্রে সেপ্টেম্বরে বাতিল করা অ্যাকাউন্টের সংখ্যা জুলাই মাসের তুলনায় প্রায় ৩ লক্ষেরও বেশি।

নিরাপত্তার খাতিরে সেপ্টেম্বর মাসে ২৬ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করলো WhatsApp

হোয়াটসঅ্যাপ তাদের মান্থলি রিপোর্টে জানিয়েছে যে, গ্রিভেন্স মেকানিজমস (grievance mechanisms) বা অভিযোগ প্রক্রিয়ার মাধ্যমে ভারতীয় ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত রিপোর্টের ভিত্তিতে বেশিরভাগ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। এরমধ্যে ব্যবহারকারীদের থেকে সরাসরি মেটা-মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি ৬৬৬টি অভিযোগ পেয়েছে। যার মধ্যে ২৩টি অভিযোগের নিস্পত্তি ঘটানো হয়েছে। এছাড়া, ১লা সেপ্টেম্বর থেকে ৩০শে সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে ‘অ্যাবিউজ ডিটেকশন’ প্রক্রিয়ার অধীনে মোট ২,৬৮৫,০০০টি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করার কথাও জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

সেপ্টেম্বরে ইউজার সেফ্টি মান্থলি রিপোর্টে হোয়াটসঅ্যাপ উল্লেখ করেছে যে, এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্মগুলির মধ্যে অবমাননাকর আচরণ প্রতিরোধে তারাই সবার উপরে। আর ব্যবহারকারীদের সুরক্ষা এবং গোপনীয়তাকে এই প্ল্যাটফর্মে যথেষ্ট অগ্রাধিকার দেওয়া হয়। এই বিষয়ে, “হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানের উদ্দেশ্যে বিগত বেশ কয়েক বছর ধরে, আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি সহ অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি, ডেটা সায়েন্টিস্ট তথা বিশেষজ্ঞ, এবং এই সংক্রান্ত প্রক্রিয়ায় ধারাবাহিকভাবে বিনিয়োগ করা হচ্ছে। আর বিশেষজ্ঞদের নিবেদিত টিম নির্দিষ্ট কোনো অ্যাকাউন্টের বিরুদ্ধে বারংবার রিপোর্ট বা ব্লকিং জাতীয় প্রতিক্রিয়া এলে তার বিরুদ্ধে পদক্ষেপও নিয়ে থাকে।” বলে মন্তব্য করেছেন সংস্থার এক মুখপাত্র।

প্রসঙ্গত, অনৈতিক কার্যকলাপ প্রতিরোধের জন্য এবং স্প্যাম বা দুর্বৃত্ত ব্যবহারকারীদের সনাক্ত করতে হোয়াইসঅ্যাপ ‘অ্যাবিউজ ডিটেকশন’ প্রক্রিয়া পরিচালনা করে থাকে বলেও জানিয়েছে সেপ্টেম্বর ২০২২ -এর ইন্ডিয়ান মান্থলি রিপোর্টে। এক্ষেত্রে একটি অ্যাকাউন্টকে তিনটি পর্যায়ে, অর্থাৎ – রেজিস্ট্রেশনের সময়, মেসেজিংয়ের সময় এবং ব্যবহারকারীদের তরফ থেকে রিপোর্ট বা ব্লকিংয়ের মতো নেতিবাচক ফিডব্যাক এলে এই প্রক্রিয়ার অধীনে যাচাই করা হয়।

হোয়াটসঅ্যাপ কেন অ্যাকাউন্ট ব্যান করছে? (Why WhatsApp is banning accounts?)

হোয়াটসঅ্যাপ, ব্যবহারকারীদের তরফ থেকে বারংবার স্প্যাম মেসেজ পাঠানোর অভিযোগ পেলে বা যারা প্ল্যাটফর্ম প্রদত্ত ‘কন্ডিশন’ বা শর্তাবলী লঙ্ঘন করছেন তাদের নিষিদ্ধ করে। তাই, স্প্যাম মেসেজের থেকে দূরত্ব বজায় রাখতে প্রত্যেককে অজানা কোনো নম্বর থেকে টেক্সট এলে তা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

কীভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রিপোর্ট করবেন? (How to report WhatsApp accounts?)

আপনি যদি হোয়াটসঅ্যাপে কোনো নির্দিষ্ট অ্যাকাউন্টকে রিপোর্ট করতে চান, তাহলে [email protected] (ইমেল) আইডিতে অভিযোগ পাঠাতে পারবেন এবং কিরূপ সমস্যার সম্মুখীন হচ্ছেন তা উল্লেখ করতে পারবেন। উল্লেখ্য, ব্যবহারকারীকে কোনো অ্যাকাউন্ট রিপোর্ট করার জন্য প্রমাণস্বরূপ স্ক্রিনশট শেয়ার করতে হবে। আপনি চাইলে হোয়াটসঅ্যাপ চ্যাটে গিয়ে ‘More options’ এ ট্যাপ করে, তাতে থাকা ‘More’ বিকল্পের অধীনে ‘Report’ অপশনটি চয়ন করার মাধ্যমে একটি অ্যাকাউন্টকে রিপোর্ট করতে পারবেন ( WhatsApp chat > Tap More options > More > Report)। এছাড়া ব্লক নামক বিকল্পও নির্বাচন করতে পারেন।

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022