টেকনোলজি

5G-র তুলনায় ৫০ গুন দ্রুত, 6G নিয়ে কাজ শুরু করল Samsung

5G মোবাইল নেটওয়ার্ক এখনও বিভিন্ন দেশে উপলব্ধ না হলেও, বহু সংস্থা ৬তম প্রজন্মের ব্রডব্যান্ড সেলুলার নেটওয়ার্ক ওরফে 6G নিয়ে কাজ করার দিকে মনোনিবেশ করেছে। যার মধ্যে রয়েছে Samsung, Huawei এর মতো টেক জায়ান্ট। সম্প্রতি Samsung Electronics, “6G Spectrum: Expanding the Frontier” শিরোনামের সাথে অনলাইনে একটি পোস্টার শেয়ার করেছে। এই সদ্য প্রকাশিত পোস্টারে দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক সংস্থাটির ‘নেক্সট জেনারেশন নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড’ বা 6G সংক্রান্ত পরিকল্পনাগুলি জানানো হয়েছে।

6G মোবাইল নেটওয়ার্কের উপর কাজ করছে Samsung

স্যামসাং এক্সিকিউটিভের ভিপি এবং অ্যাডভান্সড কমিউনিকেশন রিসার্চ সেন্টারের প্রধান সুংহিউন চোই এই বিষয়ে মন্তব্য করেছেন, “আমরা ৬জি কমিউনিকেশন টেকনোলজি অনুধাবন, বিকাশ এবং প্রমিতকরণ করার যাত্রা অনেক আগেই শুরু করেছি। জীবনের প্রতিটি ধাপে নেক্সট হাইপার কানেক্টেড অভিজ্ঞতা প্রদানের ক্ষেত্রে নেতৃত্ব দিতে এবং এই সম্বন্ধিত পরিকল্পনাকে সকলের সাথে ভাগ করে নেওয়ার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।” বিবৃতিটির মূল অর্থ এই যে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি বাজারে ‘নেক্সট জেনারেশন কমিউনিকেশন স্ট্যান্ডার্ড’ আনার জন্য ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে।

samsung-6g-development

তদুপরি সংস্থার বিবৃতি অনুসারে, ৬জি নেটওয়ার্ক আনার জন্য এমন একটি স্পেকট্রাম প্রয়োজন, যা ‘১০০ মেগাহার্টজ থেকে ১০ গিগাহার্টজ’ রেঞ্জ পর্যন্ত আল্ট্রা ওয়াইডব্যান্ড ব্যান্ডউইথ সমর্থন করে। এটি হাই-কোয়ালিটি মোবাইল হোলোগ্রাম এবং ‘ট্রুলি ইমার্সিভ’ এক্সটেন্ডেড রিয়েলিটি (XR) ফিচার অফার করবে। এছাড়া, সংস্থাটি পরবর্তী প্রজন্মের কমিউনিকেশন স্ট্যান্ডার্ড বা ৬জি কভারেজ উন্নত করার দিকেও সমান ভাবে মনোনিবেশ করছে। আর এমনটা করার জন্য, স্যামসাং এখন সমস্ত উপলব্ধ ব্যান্ড বিবেচনা করছে। যার মধ্যে, ১ গিগাহার্টজেরও নীচের লো ব্যান্ড থেকে শুরু করে ১-২৪ গিগাহার্টজ রেঞ্জের মিড ব্যান্ড, এমনকি ২৪ গিগাহার্টজ থেকে ৩০০ গিগাহার্টজ রেঞ্জের হাই ব্যান্ডগুলিও সামিল আছে।

কার্যকারিতার নিরিখে স্যামসাং দাবি করেছে যে, প্রতি সেকেন্ডে ১ টেরাবিট (Tbps) পর্যন্ত ইন্টারনেট স্পিড অফার করতে পারে ৬জি। যাকিনা, ৫জি নেটওয়ার্কের ২০জিবিপিএস -এর তুলনায়ও ৫০গুণ অধিক দ্রুত। এরূপ দাবি করার পূর্বে সংস্থাটি বেশ কয়েকটি পরীক্ষা পরিচালনা করেছিল। যেমন ২০২১ সালের জুন মাসে পরীক্ষা চলাকালীন, একটি বাড়ির ভিতরে ১৫ মিটার দূরত্বে ৬ জিবিপিএস ডেটা রেট প্রদর্শন করেছিল ৬জি। আর বাড়ির ভিতরে ৩০ মিটার দূরত্বে, নেটওয়ার্কটি ১২ জিবিপিএস ডেটা রেট রাখতে সক্ষম হয়েছিল। এমনকি, ১২০ মিটার দূরত্বেও, ডেটা রেট ২.৩ জিবিপিএস পর্যন্ত পৌঁছেছিল। স্যামসাং, এই বিষয়ে ভবিষ্যতে আরও বিশদ বিবরণ এবং ৬জি গবেষণার ফলাফল বিশ্ববাসীর সাথে শেয়ার করার পরিকল্পনা করেছে‌ বলেও জানিয়েছে।

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022 Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Free-Fire Roblox Roblox Roblox Roblox Roblox Roblox Roblox Roblox Roblox