টেকনোলজি

Apple AR Headset: এবার অদৃশ্য জিনিস দেখতে পারবেন আপনি, আসছে চমৎকার চশমা

আপনাদের সকলের নিশ্চয়ই মিস্টার ইন্ডিয়া (Mr. India) সিনেমাটির কথা মনে আছে? আশির দশকে যে সকল বলিউড সিনেমা দারুণ সাফল্য লাভ করেছিল, তাদের মধ্যে অন্যতম একটি হল অনিল কাপুর (Anil Kapoor) এবং শ্রীদেবী (Sridevi) অভিনীত ‘মিস্টার ইন্ডিয়া’। মুভিটি যারা দেখেছেন, তাদের অবশ্যই মনে আছে যে সিনেমাতে নায়ক বিশেষ একটি ঘড়ি পড়ে বাটন টিপে অদৃশ্য হয়ে যেতেন, এবং একটি অত্যাশ্চর্য লাল চশমা পড়লে তবেই গায়েব হয়ে যাওয়া অনিল কাপুরকে দেখা যেত। সিনেমাটি দেখার সময় কমবেশি প্রত্যেকেই নিশ্চয়ই অন্তত একবার হলেও ভেবেছেন যে, এমন একটি চশমা যদি হাতে পাওয়া যেত তাহলে কী ভালোই না হতো! এখন আপনাদের নিশ্চয়ই মনে হচ্ছে যে, হঠাৎ করে আজ আমরা বহুদিন আগের সেই চশমাটির কথা বলছি কেন? আসলে ব্যাপারটা হল, এই চমকপ্রদ চশমাটি খুব বেশিদিন আর কল্পনার জগতে থাকবে না, শীঘ্রই বাস্তব দুনিয়ায় এটির আগমন ঘটতে পারে! আর ইউজারদের জন্য এরকম একটি দুর্দান্ত চশমাকে মার্কেটে উপলব্ধ করতে চলেছে বিশ্বখ্যাত টেক জায়েন্ট অ্যাপল (Apple)।

আজ্ঞে হ্যাঁ, ঠিকই শুনছেন! খুব শীঘ্রই মিস্টার ইন্ডিয়ার সেই চমৎকারী চশমা এসে যেতে পারে আপনাদের হাতেও, যা দিয়ে আপনারা সকল অদৃশ্য জিনিস দেখতে সক্ষম হবেন। সম্প্রতি এক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, অ্যাপলের একটি বিশেষ ডিভাইসের মাধ্যমে এই অসম্ভবকে সম্ভব করে তোলা যাবে। আসলে অ্যাপলের একটি নতুন পেটেন্ট অ্যাপ্লিকেশন অনুযায়ী, কোম্পানির আসন্ন মিক্সড রিয়্যালিটি (MR) হেডসেট ইউজারদেরকে অদৃশ্য জিনিস দেখতে সহায়তা করবে। তদুপরি, এই অত্যাশ্চর্য চশমাটি ব্যবহার করলে ইউজাররা গ্যাস লিক এবং ওয়াই-ফাই সিগন্যালও দেখতে সক্ষম হবেন। এই ফিচারটিকে এনাবেল করার জন্য এমআর হেডসেটটি অতিরিক্ত সংকেত (অ্যাডিশনাল সিগন্যাল) ব্যবহার করবে বলে জানা গেছে। শুধু তাই নয়, এই বিশেষ গ্যাজেটটি সঙ্গীতজ্ঞদের শব্দ তরঙ্গ দেখিয়ে তাদের বাদ্যযন্ত্রগুলিকে টিউন করতে সাহায্য করবে। উপরন্তু, এই চশমাটি তপ্ততার প্যাটার্নকে ট্র্যাক করতে পারবে, যার ফলে কাছাকাছি কোথাও আগুন লেগেছে কি না তা জানা সম্ভবপর হবে। আবার, হেডসেটটি একটি অগমেন্টেড রিয়্যালিটি (AR) ওভারলে তৈরি করে ব্যবহারকারীকে ওয়ারড্রোবের ভিতরে দেখার সুযোগ করে দিতে পারে বলেও জানা গেছে। তাহলে চলুন, এই ম্যাজিক্যাল গ্যাজেটটির কার্যকারিতা সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

গ্যাস লিক এবং ওয়াই-ফাই সিগন্যালগুলি দেখতে সক্ষম হবেন ইউজাররা

কার্পেটিনো ভিত্তিক টেক জায়েন্টটির নতুন পেটেন্ট অ্যাপ্লিকেশন থেকে জানা গেছে যে, কোম্পানির আসন্ন এমআর হেডসেট ব্যবহারকারীদের খালি চোখে সমস্ত অদৃশ্য জিনিসগুলি দেখার সুযোগ করে দিতে পারে। বেশ কয়েকটি রিপোর্ট অনুযায়ী, আপকামিং হেডসেটটি রাউটারের প্লেসমেন্টকে অ্যাডজাস্ট করার জন্য গ্যাস লিক এবং ওয়াই-ফাই সিগন্যাল সনাক্ত করতে ব্যবহারকারীদেরকে সহায়তা করবে বলে খবর পাওয়া গেছে।

হেডসেটটি আবহাওয়ার উষ্ণতার প্যাটার্নও ট্র্যাক করবে

চারপাশে কোথাও আগুন লেগেছে কি না, তা জানতে ইউজারদেরকে সাহায্য করবে অ্যাপলের আসন্ন এমআর হেডসেটটি। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, চমৎকারী চশমাটিতে থাকা ইনফ্রারেড সেন্সরগুলি আবহাওয়ার উষ্ণতার প্যাটার্ন ট্র্যাক করতে পারে। ফলে ইউজাররা দেওয়াল ভেদ করেও নিকটবর্তী কোনো স্থানে আগুনের অস্তিত্ব সম্পর্কে অবগত হতে পারবেন। তদুপরি, হেডসেটটি অদৃশ্য জিনিসগুলি প্রদর্শনের জন্য ব্যবহারকারীদের অবস্থানের এআর ভিউতে একটি ওভারলে তৈরি করবে বলে জানা গেছে।

বন্ধ আলমারির পিছনে কী আছে, তাও এই অত্যাশ্চর্য চশমা দিয়ে দেখতে পাবেন ব্যবহারকারীরা

রিপোর্টে আরও বলা হয়েছে যে, সঙ্গীতজ্ঞদেরকে বাদ্যযন্ত্রগুলি টিউন করতে সহায়তা করার জন্য এই চশমাটি শব্দ তরঙ্গগুলিকেও ভিজ্যুয়ালাইজ করতে পারবে। ফলে সঙ্গীতপ্রেমীদের কাছেও এই হেডসেটটি অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত হবে। এখানেই শেষ নয়, অ্যাপলের এই আপকামিং হেডসেটটি এআর ওভারলে তৈরি করে ব্যবহারকারীদেরকে বন্ধ আলমারির দরজার পিছনে কী আছে, তা দেখতেও সহায়তা করবে বলে জানা গেছে, যা এককথায় অবিশ্বাস্য!

হেডসেটটি লঞ্চ হতে পারে ২০২৩ সালে

এতক্ষণ পর্যন্ত যা বললাম, তা পড়ে নিশ্চয়ই পাঠকরা ইতিমধ্যেই ভীষণরকম উচ্ছ্বসিত হয়ে উঠেছেন; আর সকলের মাথায় নিশ্চয়ই একটাই কথা ঘোরাফেরা করছে যে, কবে বাস্তব দুনিয়ায় এই চমকপ্রদ হেডসেটটির আগমন ঘটবে? সেক্ষেত্রে বলে রাখি, সাম্প্রতিক এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, Apple ২০২৩ সালে তাদের এমআর হেডসেটটি লঞ্চ করতে পারে। কোম্পানিটি N301, N602 এবং N421 কোডনেমযুক্ত তিনটি নতুন হেডসেট নিয়ে বর্তমানে কাজ করছে বলে জানা গেছে। প্রতিবেদনে এও উল্লেখ করা হয়েছে যে, সংস্থার প্রথম এমআর হেডসেটকে অ্যাপল রিয়্যালিটি প্রো (Apple Reality Pro) হিসেবে নামাঙ্কিত করা হবে, যা ফেসবুক (Facebook)-এর আসন্ন এআর-ভিআর (AR-VR) হেডসেটকে জোর টক্কর দেবে বলে আশা করা হচ্ছে।

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022