টেকনোলজি

iPhone ইউজারদের ডেটা চুরির অভিযোগ Apple এর বিরুদ্ধে, মুখে কুলুপ সংস্থার

iPhone ব্যবহারকারীদের নিরাপত্তাকে কেন্দ্র করে সম্প্রতি Apple-কে এক বড়োসড়ো প্রশ্নচিহ্নের মুখে ফেলেছেন বিশেষজ্ঞরা। হালফিলে এক নামজাদা সংস্থার গবেষকরা কার্পেটিনা ভিত্তিক টেক সংস্থাটিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে জানিয়েছেন যে, কোম্পানিটি নির্ঘাত ব্যবহারকারীদের পার্সোনাল ডিটেইলস ট্র্যাক করছে। Mysk-এর একাধিক টুইটে বলা হয়েছে, ‘ডিরেক্টরি সার্ভিসেস আইডেন্টিফায়ার’ বা ‘ডিএসআইডি’ (DSID)-র মাধ্যমে iPhone ব্যবহারকারীদের যাবতীয় কার্যকলাপ নাকি ট্র্যাক করে Apple। উল্লেখ্য যে, এই প্রসঙ্গে টেক কোম্পানিটির নিজস্ব ডিভাইস অ্যানালিটিক্স এবং প্রাইভেসি ফোরাম জানিয়েছে যে, সংস্থাটি এমন কোনো তথ্য সংগ্রহ করে না যার সহায়তায় ইউজারদেরকে ব্যক্তিগতভাবে শনাক্ত করা যাবে। আর DSID আদতে কোনো ইউজারনেম, ইমেইল, এবং iCloud অ্যাকাউন্টের সাথে লিঙ্ক থাকা ডেটার সাথে যুক্ত। তাহলে গবেষকরা কেন Apple-এর বিরুদ্ধে এইরকম অভিযোগ এনেছেন? আসুন জেনে নিই।

ব্যবহারকারীদের ব্যক্তিগত বিষয়ে নাকি নজরদারি চালাচ্ছে Apple, দাবি গবেষকদের

গবেষকরা দাবি করেছেন যে, অ্যাপল ডিএসআইডির মাধ্যমে কোনো ব্যবহারকারীর অ্যাপ স্টোর ব্রাউজিং ডিটেইলস ট্র্যাক করতে পারে। তবে সেই ডেটাগুলিকে সংগ্রহ করে সংস্থাটি ঠিক কী করে, সে বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্টভাবে কিছু জানা যায়নি। এই প্রসঙ্গে অ্যাপলের ফোরামের পক্ষ থেকে বলা হয়েছে যে, তারা তাদের প্রোডাক্ট এবং সার্ভিসকে আরও উন্নত এবং বিকশিত করার জন্য তাদের ফার্স্ট-পার্টি অ্যাপ্লিকেশন এবং ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরি (Siri)-র মাধ্যমে সিস্টেম ইনফর্মেশন সংগ্রহ করে। আবার, এই ইনফর্মেশনকে রিভিউ করার জন্যও সংস্থাটি ইউজারদেরকে একটি বিকল্প প্রদান করে থাকে। এর জন্য ব্যবহারকারীদের ধাপে ধাপে নিম্নোক্ত স্টেপগুলি অবলম্বন করতে হবে:
Settings > Privacy and security > Analytics and improvements > Analytics data
তদুপরি, কোম্পানির কাছে অ্যানালিটিক্স ডেটা পাঠানো বন্ধ করার জন্য প্রয়োজনীয় বিকল্পও ইউজারদের কাছে মজুত রয়েছে। তবে এত কিছু থাকা সত্ত্বেও অ্যাপল ডিএসআইডির মাধ্যমে আইফোনের অ্যাপ স্টোর থেকে ইউজার অ্যাক্টিভিটি ট্র্যাক করতে সক্ষম বলে গবেষকরা অভিযোগ করেছেন।

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নাগাল পাওয়া Apple-এর পক্ষে মোটেই অসম্ভব নয়, জানালেন গবেষকরা

মিস্ক এক টুইটে জানিয়েছে, অ্যাপ স্টোরে কোনো অ্যাপ ব্রাউজ করার সময় ইউজারদের যাবতীয় কার্যকলাপ সম্পর্কে সবকিছু জানতে পারে অ্যাপল। কার্পেটিনো ভিত্তিক টেক সংস্থাটির কাছে কীভাবে ইউজারদের যাবতীয় ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে, সে বিষয়ে বিশদে উল্লেখ করে তারা একটি ভিডিও শেয়ার করেছে। গবেষকরা আরও জানিয়েছেন যে, ব্যবহারকারীদের কাছে ডিএসআইডির হাত থেকে রেহাই পাওয়ার কোনো উপায় নেই, আর সেই কারণে অ্যাপলকে রোখাও কার্যত অসম্ভব বললেই চলে।

অভিযোগের প্রেক্ষিতে এখনও পর্যন্ত মুখ বন্ধ রেখেছে Apple

এর পাশাপাশি Mysk-এর গবেষকরা একথাও দাবি করেছেন যে, Apple একটি JSON ফাইলের মাধ্যমে ব্যবহারকারীদের App Store-এর যাবতীয় কার্যক্রম ট্র্যাক করছে। উল্লেখ্য যে, ২০২১ সালের মে মাসে আইওএস ১৪.৬ (iOS 14.6) চালু করার পর থেকেই সংস্থাটি App Store-এর ক্রিয়াকলাপের ওপর নজরদারি চালাচ্ছে বলে জানা গিয়েছে। তবে এই প্রসঙ্গে কার্পেটিনা ভিত্তিক টেক সংস্থাটির পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022