টেকনোলজি

iPhone 14, iPhone 14 Max দেবে আরও উন্নত পারফরম্যান্স, থাকবে A15 Bionic চিপসেট

অপেক্ষা আর ১ মাসের! তারপরই লঞ্চ হতে চলেছে টেক জায়ান্ট Apple বিকশিত পরবর্তী প্রজন্মের iPhone 14 সিরিজ। ফলে আগমনের সময়কাল যত এগিয়ে আসছে, ততই উক্ত সিরিজটিকে ঘিরে নিত্যনতুন তথ্য প্রকাশ্যে আসছে। যেমন সম্প্রতি এক টিপস্টার দাবি করেছেন যে, আসন্ন সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ iPhone 14 এবং iPhone 14 Max ফোনে পূর্বসূরি iPhone 13 লাইনআপের অনুরূপ প্রসেসর সমন্বিত থাকা সত্ত্বেও অধিক ‘পারফরম্যান্স বুস্ট’ পাবে। নতুন সেলুলার মডেম এবং ইন্টারনাল ডিজাইনের কারণে এমনটা সম্ভব হবে বলে তিনি জানিয়েছেন। প্রসঙ্গত, Apple উল্লেখিত নন-প্রো মডেলগুলিকে এ১৫ বায়োনিক (A15 Bionic) চিপসেট এবং প্রো-মডেল অর্থাৎ iPhone 14 Pro ও iPhone 14 Pro Max -কে এ১৬ বায়োনিক (A16 Bionic) সহযোগে নিয়ে আসবে বলে পূর্বেই জানতে পেরেছিলাম আমরা। যদিও, লেটেস্ট প্রসেসরটি বিদ্যমান চিপসেটের তুলনায় খুব একটা উন্নত পারফরম্যান্স অফার করবে না বলেই কিন্তু খবর পাওয়া যাচ্ছে।

A15 Bionic চিপসেট সহ আসা iPhone 14 ও iPhone 14 Max পূর্বসূরির তুলনায় উন্নত পারফরম্যান্স দেবে

মাইক্রোব্লগিং সাইট টুইটারের মাধ্যমে সম্প্রতি এক টিপস্টার দাবি করেছেন যে, “নতুন সেলুলার মডেম, ইন্টারনাল ডিজাইন” ইত্যাদির কারণে আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স মডেলের “কিছু সামগ্রিক কর্মক্ষমতা বৃদ্ধি” হবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, অ্যাপলের আসন্ন আইফোন সিরিজের এই নন-প্রো মডেল দুটিতে গত বছরের এ১৫ বায়োনিক (A15 Bionic) এসওসি ব্যবহার করা হবে বলে জানা গেছে। বিপরীতে, আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max) এই দুটি ফোনেই শুধুমাত্র এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপসেট থাকবে।

যাইহোক, নতুন সেলুলার মডেম এবং ইন্টারনাল ডিজাইন ছাড়াও, নন-প্রো মডেলগুলি কমপক্ষে ৬ জিবি র‌্যাম সহ আসবে বলে গুঞ্জন শোনা গেছে, যা কিনা পূর্বসূরি আইফোন ১৩ সিরিজের র‌্যাম ক্যাপাসিটির (৪ জিবি র‌্যাম) থেকেও বেশি। তবে এখানে একটি ‘টুইস্ট’ আছে। প্রো মডেলগুলি আরও দ্রুত এবং শক্তি সাশ্রয়ী LPDDR5 র‌্যামের সাথে সজ্জিত হয়ে আসবে এবং নন-প্রো ভ্যারিয়েন্ট-দ্বয় ৬ জিবি LPDDR4X র‌্যামের সাথে আসবে। দেখতে গেলে আইফোন ১৩ সিরিজেও এই একই র‌্যাম ফিচার রয়েছে, কিন্তু তা শুধুমাত্র ৪জি ভিত্তিক। ফলে এই স্টোরেজ কনফিগারেশনের ভিত্তিতে, আসন্ন আইফোন সিরিজের দুটি নন-প্রো মডেলে ২০২১ সালের প্রসেসর ব্যবহার করা সত্ত্বেও, তা আইফোন ১৩ মডেলগুলির তুলনায় একটু হলেও উন্নত পারফরম্যান্স অফার করবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, অ্যাপলের লেটেস্ট প্রসেসরের কর্মক্ষমতা সম্পর্কে বিশ্লেষক মিং-চি (Ming-Chi) দাবি করেছেন যে, এ১৬ বায়োনিক চিপসেট এন৫পি (N5P) লজিক নোডের উপর ভিত্তি করে তৈরি হবে, যা এ১৫ বায়োনিক চিপ তৈরির জন্য ব্যবহৃত হয়েছিল। ফলে বিদ্যমান এ১৫ বায়োনিক তুলনায় লেটেস্ট প্রসেসরটি খুবই সামান্য উন্নত পারফরম্যান্স এবং পাওয়ার সেভিং অফার করবে। কিন্তু তা সত্ত্বেও, অ্যাপল হয়তো শুধুমাত্র মার্কেটিংয়ের উদ্দেশ্যে এটিকে এ১৬ বায়োনিক নামধারী নতুন চিপসেট বলে অবিহিত করবে, এমনই মত পোষণ করছেন বিশ্লেষক।

প্রসঙ্গত হার্ডওয়্যার ছাড়াও, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনের সফ্টওয়্যার বিভাগেও পরিবর্তন আনা হতে পারে, যা ডিভাইস পারফরম্যান্সের উপর সরাসরি প্রভাব ফেলবে। এক্ষেত্রে, পূর্ববর্তী অপারেটিং ভার্সনগুলির তুলনায় আইওএস ১৬ (iOS 16) আরও ‘অপ্টিমাইজড ইউজার এক্সপিরিয়েন্স’ প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

সবার আগে টেক ও অটোকার নিউজ পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ

Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022