বিনোদন

Nayyara Noor : জন্ম অসমে, প্রয়াত পাকিস্তানের 'বুলবুল' নাইরা নুর

Nayyara Noor, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত পাকিস্তানের কিংবদন্তি গায়িকা নাইরা নুর। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, দীর্ঘদিন অসুস্থ থাকার পর করাচিতে নিজের বাড়িতেই মৃত্যু হয় কিংবদন্তি গায়িকার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। রবিবার বিকেল ৪টেয় তাঁকে কবরস্থ করা হয় বলে নাইরা নুরের পরিবারের তরফে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে। গজল গায়িকা হিসাবে পরিচিতি ছিল তাঁর। সুরেলা কণ্ঠের জন্য পাকিস্তানের ‘বুলবুল’ বলা হল নাইরাকে।

১৯৫০ সালে ৩ নভেম্বর, অসমের গুয়াহাটিতে জন্ম হয় নাইরা নুরের। ছোট থেকেই বেগম আখতারের গজল, কানন দেবীর ভজন শুনে বড় হয়েছেন নাইরা। বণিক পরিবারের মেয়ে ছিলেন তিনি। তবে নাইরার বাবা ছিলেন ‘অল ইন্ডিয়া মুসলিম লিগ’-এর সক্রিয় সদস্য। ১৯৫৭ সালে নাইরার বয়স যখন মাত্র ৭, তখন তিনি তাঁর মা এবং ভাইবোনেদের সঙ্গে এদেশ থেকে পাকিস্তানে চলে যান। যদিও গায়িকার বাবা তাঁর পরিবারের স্থাবর সম্পত্তি দেখাশোনার জন্য ১৯৯৩ সাল পর্যন্ত অসমেই ছিলেন। নাইরা নুরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেম পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। টুইটারে তিনি লেখেন, ‘নাযইরা নুর যেটাই গেয়েছেন, সেটাই পূর্ণতা পেয়েছে। নইরা নূরের মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবে না। তাঁর আত্মার শান্তি কামনা করি।’ শোকপ্রকাশ করে টুইট করেছেন পাকিস্তানের জনপ্রিয় গায়ক আলি জাফর।

আরও পড়ুন-২২ তারিখ যেতে পারবেন না, আরও সময় চাই, পুলিসকে জানালেন রণবীর

نامور گلوکارہ نیرہ نور کا انتقال موسیقی کی دنیا کے لیے ایک نا قابل تلافی نقصان ہے۔ وہ اپنی آواز میں ترنم اور سوز کی وجہ سے خاص پہچان رکھتی تھیں۔ غزل ہو یا گیت جو بھی انہوں نے گایا کمال گایا۔ان کی وفات سے پیدا ہونے والا خلا کبھی پُر نہیں ہوگا۔ اللہ تعالی مرحومہ کو جنت میں جگہ دے۔

— Shehbaz Sharif (@CMShehbaz) August 21, 2022

Heart breaking. I remember our last meeting and discussion at her place. She had moved beyond the worldly desires onto a serene and spiritual space with so much wisdom. She was our nightingale. May her soul rest in peace. #NayyaraNoor pic.twitter.com/sM5K77MncC

— Ali Zafar (@AliZafarsays) August 20, 2022

জানা যায়, সঙ্গীত নিয়ে নাইরা নুরের কোনও প্রথাগত শিক্ষা ছিল না। তবে লাহোরের ইসলামিয়া কলেজে পড়ার সময় কলেজের এক অধ্য়াপক তাঁকে আবিষ্কার করেন। এরপরই তাঁকে লাহোরের ন্যাশনাল কলেজ অফ আর্টস-এর এক অনুষ্ঠানে গাইতে বলা হয়। ১৯৭১ সালে প্রথমবার পাকিস্তানের একটি ধারাবাহিকের জন্য গান গেয়েছিলেন নাইরা নুর। পরবর্তীকালে ‘ঘরানা’, ‘তানসেন’-এর মতো ছবিতে গান গেয়েছিলেন তিনি। পাকিস্তানের খ্যাতনামা গজল গায়ক মেহেদী হাসান, প্লি ব্যাক সিঙ্গার আহমেদ রুশদির সঙ্গে গেয়েছিলেন নাইরা। পাকিস্তানের রাষ্ট্রপতির হাত থেকে পেয়েছিলেন ‘প্রাইড অফ পারফরম্যান্স’ পুরস্কার। তিনবার স্বর্ণপদকও পেয়েছিলেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Stream TV Pro News - Stream TV Pro World - Stream TV Pro Sports - Stream TV Pro Entertainment - Stream TV Pro Games - Stream TV Pro Real Free Instagram Followers PayPal Gift Card Generator Free Paypal Gift Cards Generator Free Discord Nitro Codes Free Fire Diamond Free Fire Diamonds Generator Clash of Clans Generator Roblox free Robux Free Robux PUBG Mobile Generator Free Robux 8 Ball Pool Brawl Stars Generator Apple Gift Card Best Android Apps, Games, Accessories, and Tips Free V Bucks Generator 2022